মেনু নির্বাচন করুন
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ফুলবাড়ী উপজেলা পরিষদের সেপ্টেম্বর, ২০১৩ মাসের  সভার কার্যবিবরণীঃ

 

 

               সভাপতি         ঃ        জনাব মোঃ গোলাম রববানী সরকার

                                                চেয়ারম্যান, উপজেলা পরিষদ

                                                ফুলবাড়ী, কুড়িগ্রাম।

               স্থান               ঃ        ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ সভা কÿ।

               তারিখ            ঃ        ২৬ আগস্ট,২০১৩খ্রিঃ

               সময়              ঃ        দুপুর ১২:০০ ঘটিকা।

 

 

            সভায় উপস্থিত সদস্যবৃন্দের  তালিকা পরিশিষ্ট ‘ক’-তে দেখানো হলো।

 

            সম্মানীত সভাপতি জনাব মোঃ গোলাম রববানী সরকার, উপজেলা পরিষদ চেয়ারম্যান উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরম্ন করেন এবং উপজেলা নির্বাহী অফিসারকে সভা পরিচালনার জন্য অনুরোধ জানানো হয়।

 

আলোচ্য বিষয়-১ঃ          

উপজেলা নির্বাহী অফিসার শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন সভায় উপস্থিত উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যানসহ সকল সদস্য এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরম্ন করেন। অত:পর গত সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনানো হয়। এতে কোন সংশোধনী না থাকায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। 

[

আলোচ্য বিষয়-২ (বিভাগীয় কার্যাবলী আলোচনা)

আলোচনা

সিদ্ধামত্ম

বাসত্মবায়ন

উপজেলা প্রকৌশল বিভাগ

১। উপজেলা প্রকৌশলী,ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে। ২০১৩-২০১৪ অর্থ বছরের এডিপি’র বরাদ্দ এখন পর্যমত্ম পাওয়া যায়নি। বরাদ্দ প্রাপ্তি সাপেÿÿ কার্যক্রম শুরম্ন করা হবে।

২। চেয়ারম্যান, উপজেলা পরিষদ জানান, আরএম,পি মহিলা নিযোগের জন্য সরকারি নির্দেশনা পাওয়া গেছে। আর,এম,পি’র  নীতিমালা অনুসরণ করে মহিলা নিয়োগের বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয়।

৩।  চেয়ারম্যান, নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদ, বালারহাট লেডিস কর্ণারএর অনুকূলে আদায়কৃত ভাড়া বাবদ ৭২,০০০/- টাকার মধ্যে ইউনিয়ন পরিষদের প্রাপ্য ৮০% অর্থ বাবদ=৫৭,৬০০/- টাকা ইউনিয়ন পরিষদের অনুকূলে পরিশোধের ব্যাপারে অনুরোধ করেন। এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয়।

৪।  চেয়ারম্যান, ফুলবাড়ী ইউপি জানান যে, ফুলবাড়ী হাট-বাজারের ল্যাট্রিন না থাকায় বাজার চলাকালীন  জনসাধারণের প্রস্রাব ও পায়খানার বিষয়ে অসুবিধায় পড়তে হয়। তাই তিনি জনস্বার্থে  ফুলবাড়ী হাট-বাজারে ল্যাট্রিন নির্মাণ ও নির্মিত ল্যাট্রিন পরিস্কার পরিচ্ছন্নের জন্য একজন সুইপারকে দায়িত্ব প্রদানের জন্য প্রসত্মাব করেন। এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয়।

১। ২০১৩-২০১৪ অর্থ বছরের এডিপি’র বরাদ্দ  প্রাপ্তি সাপেÿÿ কার্যক্রম শুরম্ন করতে হবে।

 

 

২।  আর,এম,পি’র নীতিমালা অনুসরণ করে মহিলা নিয়োগ করতে হবে।

 

 

৩।  ইউনিয়ন  পরিষদের প্রাপ্য ৮০% অর্থ বাবদ=৫৭,৬০০/-টাকা ইউনিয়ন পরিষদের অনুকূলে পরিশোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

 

৪। হাট-বাজার তহবিল হতে ফুলবাড়ী হাট-বাজারে ল্যাট্রিন নির্মাণ ও নির্মিত ল্যাট্রিন পরিস্কার পরিচ্ছন্নের জন্য একজন সুইপারকে দায়িত্ব প্রদান করতে হবে।

১। চেয়ারম্যান, উপজেলা পরিষদ

২। উপজেলা নির্বাহী অফিসার

৩।  উপজেলা প্রকৌশলী,

      ফুলবাড়ী, কুড়িগ্রাম।

 

              -ঐ-

 

 

 

১।  উপজেলা প্রকৌশলী,

      ফুলবাড়ী, কুড়িগ্রাম।

 

 

 

 

১। উপজেলা প্রকৌশলী

২। চেয়ারম্যান,ফুলবাড়ী ইউপি

 

 

 

 

 

কৃষি বিভাগ

উপজেলা কৃষি কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। ফুলবাড়ী উপজেলায় সার ও তেলের সংকট না হওয়ায় আমন ফসলের লÿণ অন্যান্য বছরের তুলনায় এ বছর অনেক ভাল দেখা যাচ্ছে। তিনি আরো জানান, ফুলবাড়ী উপজেলায় ডিলারদের নিকট ১০০.২২মেঃ টন ইউরিয়া সার মজুদ আছে। সরকার ইউরিয়া সারের মূল্য কেজি প্রতি ৪.০০ টাকা  হ্রাস করেছে। ডিলার ও খুচরা ব্যবসায়ীগণ যাতে সারের মূল্য নির্ধারিত মূল্য থেকে বেশি না নেয় সে বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয়।

২। ফুলবাড়ী উপজেলায় ফলদ বৃÿ মেলা ২০১৩ অনুষ্ঠানের তারিখ সেপ্টেম্বর ২০১৩ এর     এ নির্ধারণের বিষয়ে সভায় আলোচনা হয়।  

১) ফুলবাড়ী উপজেলায় সার ও তেলের যাতে সংকট না হয় সে দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। সারের মূল্য নির্ধারিত মূল্য থেকে বেশি গ্রহণ করলে তা তাৎÿণিকভাবে প্রশাসনকে জানাতে হবে।

২) উপজেলা ফলদ বৃÿ মেলা ২০১৩ অনুষ্ঠানের জন্য ১২/০৯/২০১৩ তারিখ হতে মেলা শুরম্ন করার তারিখ নির্ধারণ করা হয়।

১) উপজেলা কৃষি   কর্মকর্তা ২) ইউপি চেয়ারম্যান (সকল)

৩) সংশিস্নষ্ট সকল।

 

 

 

১)উপজেলা কৃষি   কর্মকর্তা

ত্রাণ বিভাগ

উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। ২০১৩-২০১৪ অর্থ বছরের জন্য এখনও কোন বরাদ্দ পাওয়া যায়নি। বরাদ্দ প্রাপ্তি সাপেÿÿ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

২০১৩-২০১৪ অর্থ বছরের বরাদ্দ প্রাপ্তি সাপেÿÿ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা

প্রাণিসম্পদ বিভাগ

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। পরিবেশের দিকে লÿ্য রেখে বাজার, শিÿা প্রতিষ্ঠান, রাসত্মার পার্শ্বে মুরগীর খামার স্থাপন না করে খোলা জায়গায় স্থাপনের  বিষয়ে আলোচনা হয়।

১) জনস্বার্থে শিÿা প্রতিষ্ঠান, হাট-বাজার ও রাসত্মার পার্শ্বে মুরগীর খামার স্থাপন না করে খোলা জায়গায় মুরগীর খামার স্থাপনের জন্য সংশিস্নষ্ট খামার কর্তৃপÿকে নির্দেশনা প্রদান করতে হবে।

১) উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ফুলবাড়ী।

২) চেয়ারম্যান,ইউপি(সকল)

প্রাথমিক শিÿা বিভাগ

১। উপজেলা শিÿা কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। তিনি জানান এ উপজেলার চর পশ্চিম ধনিরাম সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনটি নদী ভাঙ্গনের কবলে পড়েছে। বিদ্যালয় গৃহ হতে নদী ভাঙ্গনের দূরত্ব মাত্র ৩ ফুট।  নদী ভাঙ্গনের কবল হতে বিদ্যালয় গৃহ রÿার বিষয়ে বিধি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আলোচনা হয়।

২। সভায় শিÿার মান আরও বৃদ্ধির জন্য শিÿা বিভাগীয় সকল কর্মকর্তাকে প্রতিটি বিদ্যালয় পরিদর্শন করে পরিদর্শন বহিতে স্বাÿর এবং নির্ধারিত ফরমে প্রতিবেদন সংশিস্নষ্ট সকল দপ্তরে প্রেরণের জন্য পরামর্শ দেয়া হয়।

৩। সভায়  শিÿার মান আরও বৃদ্ধির জন্য বিদ্যালয়সমূহ মনিটরিং করার জন্য একটি কমিটি গঠনের বিষয়ে এবং বিদ্যালয়ের শিÿকগণ বিদ্যালয়ে পাঠদানের সময় ফুলবাড়ীসহ বিভিন্ন স্থানে ঘোরাফেরা করেন। ফলে ছাত্র-ছাত্রীদের পাঠদান ব্যাহত হয়। বিদ্যালয় চলাকালীন প্রধান শিÿকের অনুমতি ছাড়া কোন শিÿক যাতে বাইরে ঘোরাফেরা করতে না পারে সে বিষয়ে লÿ্য রাখার জন্য আলোচনা হয়।

১) বিধি অনুযায়ী বিদ্যালয় গৃহটি নদী ভাঙ্গনের কবল হতে রÿার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

২) প্রতিটি বিদ্যালয় পরিদর্শন করে পরিদর্শন বহিতে স্বাÿর এবং নির্ধারিত ফরমে প্রতিবেদন সংশিস্নষ্ট সকল দপ্তরে প্রেরণ করতে হবে।

৩) শিÿার মান আরও বৃদ্ধির জন্য বিদ্যালয়সমূহ মনিটরিং করার লÿÿ্য একটি কমিটি গঠন করতে হবে। বিদ্যালয় চলাকালীন প্রধান শিÿকের অনুমতি ছাড়া কোন শিÿক যাতে বাইরে ঘোরাফেরা করতে না পারে সে বিষয়ে লÿ্য রাখতে হবে।

১)উপজেলা শিÿা কর্মকর্তা

   ফুলবাড়ী।

২)উপজেলা প্রকৌশী, 

   ফুলবাড়ী।

৩)উপজেলা শিÿা কর্মকর্তা

   ফুলবাড়ী।

 

৪)উপজেলা শিÿা কর্মকর্তা

   ফুলবাড়ী।

 

 

 (৩)

মাধ্যমিক শিÿা বিভাগ

উপজেলা মাধ্যমিক শিÿা কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, ফুলবাড়ী উপজেলায় শিÿার মান মোটামুটি ভালো। এ অবস্থা অব্যাহত রাখার জন্য সভায় আলোচনা হয়।

ফুলবাড়ী উপজেলায় মাধ্যমিক শিÿার মান আরো উন্নয়ন করতে হবে।

১)উপজেলা শিÿা অফিসার

ও সংশিস্নষ্ট সকল।

মহিলা বিষয়ক অধিদপ্তর

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক। ভিজিডি, মাতৃত্বকালীন কর্মসূচীসহ অন্যান্য প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে।

ভিজিডি, মাতৃত্বকালীন কর্মসূচীসহ অন্যান্য প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে বাসত্মবায়নের জন্য জোর প্রচেষ্টা চালাতে হবে।

১) উপজেলা মহিলা বিষয়ক

    কর্মকর্তা,ফুলবাড়ী।

২) ইউপি চেয়ারম্যান(সকল)

সমাজসেবা বিভাগ

উপজেলা সমাজসেবা কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যাবলী সুষ্ঠুভাবে বাসত্মবায়ন হচ্ছে। তিনি জানান ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ হতে বয়স্ক ভাতার উপকারভোগীদের তালিকা পাওয়া গেছে । এ জন্য চেয়ারম্যান, ফুলবাড়ী ইউপিকে ধন্যবাদ দেয়া হয়।

১। বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী পরিত্যাক্তা মহিলাদের ভাতা, বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতাসহ অন্যান্য ভাতার কার্যক্রম সুষ্ঠুভাবে বাসত্মবায়ন করতে হবে।

 

১) উপজেলা সমাজসেবা

    কর্মকর্তা, ফুলবাড়ী।

 

 

 

 

খাদ্য বিভাগ

১। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক। 

২। চেয়ারম্যান, বড়ভিটা ইউনিয়ন পরিষদ সভায় জানান খাদ্য গুদাম হতে মালামাল উত্তোলনের সময় মাল কম হয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আলোচনা হয়।

১। খাদ্য গুদাম হতে সরবরাহকৃত মালামালের সঠিক ওজন দিতে হবে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ফুলবাড়ী।

মৎস্য বিভাগ

উপজেলা মৎস্য কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। ফুলবাড়ী উপজেলায় উন্নত পদ্ধতিতে মৎস্য চাষ করার বিষয়ে জোর প্রচেষ্টা চালানো হবে মর্মে তিনি সভায় জানান।

১। উন্নত পদ্ধতিতে মৎস চাষের বিষয়ে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

উপজেলা মৎস্য কর্মকর্তা,

বন বিভাগ

ফরেষ্টার, বন বিভাগ সভায় জানান যে, মাননীয় সংসদ সদস্য মহোদয়ের পÿ থেকে ১৭০০০টি বিভিন্ন প্রজাতির বরাদ্দকৃত চারা বিভিন্ন শিÿা ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিতরণ করা হয়েছে।

 

 

যুব উন্নয়ন বিভাগ

১। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, তাঁর বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে। তিনি জানান তাঁর বিভাগ কর্তৃক প্রদেয় ঋৃণ কার্যক্রম সুষ্ঠভাবে বাসত্মবায়ন হচ্ছে। সভায় যুব সমাজের আত্ম-কর্মসংস্থানমূলক কম্পিউটারসহ অন্যান্য প্রশিÿণ প্রদানের বিষয়ে আলোচনা হয়।

২। সভায় উপজেলা নির্বাহী অফিসার, ফুলবাড়ী জানান যে, বর্তমানে যুব উন্নয়ন অধিদপ্তর, কুড়িগ্রামের তত্ত্বাবধানে ৮ম শ্রেণী পাস বেকার যুবকদের আত্ম-কর্মসংস্থানমূলক প্রশিÿণ চলছে। এ উপজেলার ৮ম শ্রেণী পাস বেকার যুবকদের উক্ত প্রশিÿণে অংশ নেয়ার বিষয়ে বিসত্মারিত আলোচনা হয়।

১। যুব সমাজের আত্ম-কর্মসংস্থানমূলক কম্পিউটারসহ অন্যান্য প্রশিÿণ প্রদানের পদÿÿপ নিতে হবে।

 

২। এ উপজেলার ৮ম শ্রেণী পাস বেকার যুবকদের উক্ত প্রশিÿণে অংশ নেয়ার বিষয়ে এলাকায় ব্যাপক প্রচারের উদ্যোগ গ্রহণ করতে হবে।

১।উপজেলা যুব উন্নয়ন    

    কর্মকর্তা ফুলবাড়ী।

২। ইউপি চেয়ারম্যান(সকল)

 

 

 

(৪)

স্বাস্থ্য বিভাগ

১। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তাঁর বিভাগে ১১জন ডাক্তারের মধ্যে তিনিসহ মাত্র দুইজন ডাক্তার কর্মরত আছেন। নার্সের সংখ্যাও মাত্র দুইজন।  তিনি শূন্য পদে ডাক্তার ও নার্স পদায়নের বিষয়ে সভার দৃষ্টি আকর্ষণ করেন। এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয়। সভায় সরকারি কর্মসূচি সমূহে স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তা/কর্মচারীগণকে অংশ গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

২।  ইউনিয়ন পর্যায়ে অবস্থিত কমিউনিটি ক্লিনিকসমূহ যথারীতি চলছে কিনা সে বিষয়ে নিয়মিত পরিদর্শন জন্য বিসত্মারিত আলোচনা হয়।

১। জনগণের চিকিৎসা সেবা নিশ্চিতকরণের লÿÿ্

সংশিস্নষ্ট বিভাগীয় উর্ধ্বতন কর্তৃপÿকে অনুরোধ জানিযে পত্র দেয়ার জন্য পরামর্শ দেয়া হয়।

 

২। কমিউনিটি ক্লিনিকসমূহ নিয়মিত পরিদর্শন করতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, ফুলবাড়ী।

পরিবার পরিকল্পনা বিভাগ

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ফুলবাড়ী সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে।